Header Ads

JAHANARA HUQ MOHILA COLLEGE

জাহানারা হক মহিলা কলেজ

বিশ্বগ্রামের এর উপাদন : সংবাদ (News)। গণমাধ্যম (Mass Media)। ব্লগ (Blog)। Google News গোগল সংবাদ।

সংবাদ (News)

বিশ্বগ্রাম ধারণার অন্যতম প্রধান একটি উপাদান হলো সংবাদ। এর মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্তের খবর মূহুর্তের মধ্যেই সংগ্রহ করে তা অতি দ্রুত পাঠকের সামনে উপস্থাপন করা সহজ হয়েছে। বর্তমানে সংবাদ প্রচারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অত্যাধুনিক মাধ্যমগুলো ব্যবহার করা হচ্ছে। এর ফলে সংবাদ ও গণমাধ্যমের কার্যক্রমে গতিশীলতা বেড়েছে বহুগুণে এবং ব্যাপক হারে বিস্তৃতি পেয়েছে এর কর্মপরিধি। পৃথিবীর যেকোনো জায়গায় ঘটে যাওয়া কোনো ঘটনার বিবরণ, ছবি কিংবা ভিডিও চিত্র সাথে সাথেই ইন্টারনেটের মাধ্যমে পাঠানো যাচ্ছে। বিভিন্ন স্যাটেলাইট চ্যানেল ও অনলাইন মাধ্যমগুলোতে এসব খবর সরাসরি সম্প্রচারও করা যাচ্ছে।

বর্তমানে বাংলাদেশে দৈনিক পত্রিকার কাগজে মুদ্রিত সংস্করণের পাশাপাশি ইন্টারনেট সংস্করণ (ই-সংস্করণ) নিয়মিত ওয়েবসাইটে পড়া যায় । দিন দিন ইন্টারনেটে ই-পেপার পড়া পাঠকের সংখ্যা বেড়েই চলছে, যাকে ই-নিউজ পদ্ধতি বলে। প্রতিটি পত্রিকার নিজস্ব ওয়েবসাইট থেকে অনলাইনে পড়া যায়।

আজকাল সর্বশেষ সংবাদ বা ব্রেকিং নিউজ নামে সংবাদের নতুন একটি অংশবিশেষ টিভি চ্যানেলে নিচের অংশে দেখা যায়, যা দিন দিন জনপ্রিয়তা অর্জন করছে। এটি বাণিজ্যিকভাবে প্রচারের জন্য ইউনাইটেড স্টেটস্ ক্যাবল নিউজ সার্ভিসেস দিন-রাত ২৪ ঘণ্টা প্রদর্শন করে। স্যাটেলাইট প্রযুক্তির সাহায্যে এ সেবায় বর্তমান ঘটনাপ্রবাহ গ্রাহকের দোরগোড়ায় পৌঁছে দেওয়া হয়।

গণমাধ্যম (Mass Media) :

গণমাধ্যম হচ্ছে সংগৃহীত সকল ধরনের মাধ্যম, যা প্রযুক্তিগতভাবে গণযোগাযোগ কার্যক্রমে ব্যবহৃত হয়ে থাকে। এটি সম্প্রচার মাধ্যম বা ইলেকট্রনিক মিডিয়া নামে পরিচিত, যা বৈদ্যুতিক যন্ত্রপাতির সাহায্যে তাদের তথ্যাবলি প্রেরণ করে। ম্যাগাজিন, সংবাদপত্র (প্রিন্ট মিডিয়া), টিভি চ্যানেল, ইন্টারনেট, অনলাইন পত্রিকা (ইলেকট্রনিক মিডিয়া), চলচ্চিত্র, রেডিও বা বেতার ইত্যাদির মাধ্যমে বিভিন্ন তথ্য বা চিত্র সিডি, ডিভিডি, স্যাটেলাইট এবং অন্যান্য সুবিধাজনক ছোট ও সহায়ক যন্ত্রপাতি যেমন- ক্যামেরা বা ভিডিও চিত্রের সাহায্যে ধারণ করা হয়। এ মাধ্যম অনেক ধরনের সেবা বিশেষ করে ই-মেইল, ওয়েবসাইট, ব্লগিং, ইন্টারনেট এবং টেলিভিশনে প্রচারকার্য পরিচালনা করছে। এ কারণে অনেক গণমাধ্যমের পদচারণা ওয়েবসাইটে দেখা যায়। টেলিভিশন বিজ্ঞাপনচিত্রকে ওয়েবসাইটে সংযুক্ত করা হয়েছে কিংবা খেলাধুলাভিত্তিক প্রতিষ্ঠানগুলো ক্রীড়াপ্রেমী দর্শকদেরকে তাদের ওয়েবসাইট দেখতে উদ্বুদ্ধকরণে ঠিকানা প্রকাশ করে। বাইরের মাধ্যম হিসেবে বিলবোর্ড, সাইন, প্ল্যাকার্ডকে বিভিন্ন বাণিজ্যিক ভবনের ভিতরে ও বাইরে যেখানে অর্থাৎ যেখানে অধিক দোকান এবং বাসের গায়ে সহ বিভিন্ন জনবহুল স্থানে উপস্থাপন করা হয়।

ব্লগ (Blog) :

ব্লগ (Blog) এক ধরনের অনলাইনভিত্তিক ব্যক্তিগত দিনলিপি বা ব্যক্তিকেন্দ্রিক পত্রিকা। ইংরেজি Blog শব্দটি আবার Weblog এর সংক্ষিপ্ত রূপ। সহজভাবে, ব্লগ মূলত বিশেষ ধরনের ওয়েবসাইট, যাতে কোনো বিষয়কে পাঠকের মতামত প্রদানের জন্য তুলে ধরা হয়। যিনি ব্লগে পোস্ট করেন তাকে ব্লগার বলা হয়। ব্লগাররা প্রতিনিয়ত তাদের ওয়েবসাইটে কনটেন্টস যুক্ত করেন আর ব্যবহারকারীরা সেখানে তাদের মন্তব্য করতে পারেন। প্রায় ব্লগই মূলত লেখায় পরিপূর্ণ থাকে, আবার কিছু কিছু ব্লগ শিল্প, ছবি, সঙ্গীত, অডিও, ভিডিও ইত্যাদির উপরও জোর দেয়। মাইক্রোব্লগিংও এক ধরনের ব্লগিং, এতে ছোট ছোট পোস্ট থাকে । সাম্প্রতিককালে ব্লগ ফ্রিল্যান্স সাংবাদিকতার একটা মাধ্যম হয়ে উঠছে।

ইভান উইলিয়ামস ● রিচার্ড ম্যাথিউ স্টলম্যান

সাম্প্রতিক ঘটনাসমূহ নিয়ে ব্লগাররা নিয়মিত আপডেট করেন। বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশে ব্লগ ও ব্লগার শব্দটি বহুল ব্যবহৃত হচ্ছে। ব্লগিং-এর জনক Richard Matthew Stallman। আমেরিকান এ উদ্যোক্তা একাধিক ইন্টারনেট কোম্পানি প্রতিষ্ঠা করেন। স্টলম্যান কপিলেফট ধারণার প্রবক্তা। মুক্ত সফটওয়্যার লাইসেন্সের মধ্যে সবচেয়ে বেশি জেনারেল পাবলিক লাইসেন্স বা জিপিএল (GPL) এর মূল লেখক তিনি। মুক্ত সফটওয়্যারের জনক Evan Williams। বিশ্বখ্যাত এ আমেরিকান কম্পিউটার প্রোগ্রামার, হ্যাকার ও সমাজকর্মী ১৯৮৫ সালের অক্টোবরে ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন নামে একটি প্রতিষ্ঠান স্থাপন করেন।

বেশিরভাগ ব্লগই কোনো একটা নির্দিষ্ট বিষয় সম্পর্কিত ধারাবিবরণী বা খবর জানায়। সামাজিক ব্লগে ইন্টারনেট ব্যবহারকারী তাদের সুচিন্তিত মতামত ও লেখনীর মাধ্যমে একটি প্ল্যাটফর্ম গড়ে তোলেন। কোম্পানি বা প্রাতিষ্ঠানিক ব্লগাররা তাদের কোনো পণ্য বা সেবার উপর নতুন নতুন তথ্য প্রদান করেন এবং পাঠক তাদের মতামত প্রদান করে থাকে ।

Google News গোগল সংবাদ :

Google News হল একটি কম্পিউটার-উত্পাদিত সংবাদ সাইট যা বিশ্বব্যাপী সংবাদের উত্স থেকে শিরোনামগুলিকে একত্রিত করে, একই রকম গল্পগুলিকে একত্রিত করে এবং প্রতিটি পাঠকের ব্যক্তিগত আগ্রহ অনুযায়ী সেগুলি প্রদর্শন করে৷ ঐতিহ্যগতভাবে, সংবাদ পাঠকরা প্রথমে একটি প্রকাশনা বাছাই করে এবং তারপর তাদের আগ্রহের শিরোনামগুলি সন্ধান করে। Google News তার পাঠকদের আরও ব্যক্তিগতকৃত বিকল্প এবং যেখান থেকে বেছে নেওয়ার জন্য বিস্তৃত বিভিন্ন দৃষ্টিভঙ্গি অফার করার লক্ষ্য নিয়ে কাজগুলি একটু ভিন্নভাবে করে। Google News প্রতিটি গল্পের একাধিক নিবন্ধের লিঙ্ক উপস্থাপন করে, তাই আপনি প্রথমে সিদ্ধান্ত নিতে পারেন কোন বিষয় আপনার আগ্রহের এবং তারপর প্রতিটি গল্পের কোন প্রকাশকদের অ্যাকাউন্ট আপনি পড়তে চান তা নির্বাচন করতে পারেন। আপনার আগ্রহের শিরোনামে ক্লিক করুন এবং আপনি সেই গল্পটি প্রকাশ করা সাইটে সরাসরি যাবেন।

Google News নিবন্ধগুলিকে কম্পিউটার দ্বারা নির্বাচিত এবং র‍্যাঙ্ক করা হয় যা অন্যান্য বিষয়গুলির মধ্যে মূল্যায়ন করে যে একটি গল্প কত ঘন ঘন এবং কোন সাইটে অনলাইনে প্রদর্শিত হয়৷ নিউজ কন্টেন্টের নির্দিষ্ট বৈশিষ্ট্য যেমন সতেজতা, অবস্থান, প্রাসঙ্গিকতা এবং বৈচিত্র্যের উপর ভিত্তি করেও Google News র‌্যাঙ্ক করে। ফলস্বরূপ, রাজনৈতিক দৃষ্টিভঙ্গি বা মতাদর্শ বিবেচনা না করেই গল্পগুলি সাজানো হয় এবং আপনি যে কোনও গল্পে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে চয়ন করতে পারেন। Google উত্স যোগ করে, তার প্রযুক্তিকে সূক্ষ্ম-টিউনিং করে এবং আরও বেশি অঞ্চলে পাঠকদের কাছে Google News প্রদান করে Google News বিশ্ব ব্যাপি উন্নত করে চলেছে ৷

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.