Header Ads

JAHANARA HUQ MOHILA COLLEGE

জাহানারা হক মহিলা কলেজ

বিশ্বগ্রাম প্রতিষ্ঠায় ব্যবসায় বাণিজ্য (Business )| ই-কমার্স (E-Commerce) | এর গুরুত্ব |

 


ব্যবসায় বাণিজ্য (Business )

তথ্য প্রযুক্তির কল্যাণে ব্যবসায় বাণিজ্য এখন আর ভৌগোলিক সীমায় আবদ্ধ নেই। ব্যবসায় বাণিজ্যের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন প্রক্রিয়ায় বিশ্বগ্রাম ব্যবস্থা ব্যাপক ভূমিকা পালন করে চলেছে। তথ্য প্রযুক্তির ব্যবহার করায় ক্রেতা-বিক্রেতাকে তাদের উৎপাদিত পণ্য ক্রয়-বিক্রয়ের জন্য অন্যত্র যেতে হয় না। বিভিন্ন ইন্টারনেট মাধ্যম ব্যবহার করে উৎপাদক বিক্রেতাগণ তাদের পণ্যের গুণগতমান বিশ্ববাজারে ছড়িয়ে দিতে সক্ষম হচ্ছেন। এটা দেখে ক্রেতা বা ভোক্তাগণ তাদের প্রয়োজন অনুযায়ী পণ্য ক্রয় করতে সক্ষম হচ্ছেন। -কমার্স, -বিজন্সে, অনলাইন শপিং এর প্রকৃষ্ট উদাহরণ। তবে এগুলোর মধ্যে -কমার্সই ব্যবসায় বাণিজ্যের বিশ্বায়নে বেশি ভূমিকা রাখছে।

-কমার্স (E-Commerce) :

ইন্টারনেট বা কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে ইলেকট্রনিক পদ্ধতিতে কোনো পণ্য বা সেবা ক্রয়-বিক্রয়ের কাজকে ইলেকট্রনিক কমার্স বা সংক্ষেপে -কমার্স (E-Commerce) বলে। অর্থাৎ আধুনিক ডেটা প্রসেসিং এবং কম্পিউটার ভিত্তিক নেটওয়ার্ক ব্যবস্থা বিশেষ করে ইন্টারনেটের মাধ্যমে ব্যক্তি বা প্রতিষ্ঠানের মধ্যে পণ্য বা সেবা মার্কেটিং, ক্রয়-বিক্রয়, গ্রহণ-বিলি করা, ব্যবসায় সংক্রান্ত লেনদেন ইত্যাদি করাই হচ্ছে -কমার্স। বিভিন্ন পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান তাদের পণ্যের বিবরণ, দাম, মডেল ইত্যাদি তথ্য বিজ্ঞাপন আকারে তাদের ওয়েব পেইজে প্রদর্শন করে। ইন্টারনেটের বদৌলতে বিশ্বের যেকোনো প্রান্তের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের কম্পিউটারে এসব তথ্য দেখতে পায়। ক্রেতা কোনো পণ্য সম্পর্কে আগ্রহী হলে ওয়েব পেইজের অর্ডার ফর্মটি পূরণ করে বিক্রেতার নিকট প্রদান করেন এবং একই পদ্ধতিতে ক্রেডিট কার্ডের মাধ্যমে মূল্য পরিশোধ করেন। আর বিক্রেতা তার নিজস্ব ব্যবস্থাপনায় দ্রুত ক্রেতার নিকট পণ্য পৌঁছে দেয়। ইন্টারনেটভিত্তিক এরূপ ক্রয় পদ্ধতিকে অন-লাইন শপিং বলা হয় এবং ইন্টারনেটভিত্তিক সামগ্রিক ব্যবসায় ব্যবস্থাপনাই হলো -কমার্স।

 

বাংলাদেশে বিভিন্ন সীমাবদ্ধতার মাঝেও ইতোমধ্যে -কমার্সের কার্যক্রম চালু হয়েছে। ইদানিং সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয় অনেক ব্যবসায়ী প্রতিষ্ঠান তাদের স্থানীয় শেয়ার বাজারের তথ্য এবং উৎপাদিত পণ্যের প্রচার এবং নিত্য প্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর হোম ডেলিভারির বিজ্ঞাপন করে থাকেন। এতে করে উৎপাদিত পণ্যের বাজার দেশের গণ্ডি ছাড়িয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে তুলে ধরা যায় এবং বৈশ্বিক ব্যবসায় বাণিজ্যের সুফল আমরা পেতে পারি।

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন উন্নত দেশে ব্যবসায় প্রতিষ্ঠান ইন্টারনেটে বিভিন্ন ব্যবসায় (যেমন- শেয়ার বেচা-কেনা, সেল বাজারের মাধ্যমে দৈনন্দিন কেনাকাটাসহ বাড়ি, গাড়ি, ইলেকট্রনিক যন্ত্রপাতি, টিভি, মোবাইল, ফ্রিজ, নতুন-পুরাতন পদা প্রভৃতি ক্রয় বিক্রয়) চালু রয়েছে। দিন দিন ধরনের ব্যবসায়ের সাথে মানুষ যুক্ত হচ্ছে। আধুনিক -কমার্স সাধারণত www.wild wide wehi এর মাধ্যমে ব্যবসায়-বাণিজ্য পরিচালনা করে। এছাড়াও মোবাইল কমার্স, ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার ব্যবহার করা হয়।

 

-কমার্স প্রতিষ্ঠান বিশ্বের নামকরা কয়েকটি -কমার্স প্রতিষ্ঠানের নাম হলোঃ- alibaba.com, amazon.com, ebay.com. walmart.com

দেশীয় কয়েকটি -কমার্স প্রতিষ্ঠান ইতোমধ্যে সুনাম অর্জন করেছে তার মধ্যে daraz.com, ajkerdeal.com, bikroy.com, rokomari.com, othoba.com, priyoshop.com, chaldal .com

আবিষ্কারক : -কমার্সের জনক হলেন ব্রিটিশ উদ্যোক্তা উদ্ভাবক মাইকেল অন্তরিচ (Michael Aldrich) তিনি ১৯৪১ সালে যুক্তরাজ্যে জন্মগ্রহণ করেন এবং ২০১৪ সালে মৃত্যুবরণ করেন। তিনি ১৯৭৯ সালে প্রথম অনলাইনে ব্যবসা পরিচালনা করেন, যা পরে -কমার্স নামে পরিচিত লাভ করে।

-কমার্সের বৈশিষ্ট্য -কমার্স প্রযুক্তি কয়েকটি বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত হয়েছে। বৈশিষ্ট্যগুলো হলোঃ

. সর্বব্যাপিতা, . সকল জায়গায় প্রবেশযোগ্যতা, . পণ্য বা সেবা আন্তর্জাতিক মানসম্পন্ন, . ভালো পণ্য খুঁজে বের করা,

.সঠিক সময়ে পণ্য সরবরাহের নিশ্চয়তা, . মিথস্ক্রিয়া বা ক্রেতা বিক্রেতার উভমুখী যোগাযোগ, ব্যক্তিগতভাবে যত্নশীলতা, . আন্তর্জাতিক সঠিক মূলা সময় উপযোগিতা ইত্যাদি।

বিভিন্ন সেবা পণ্য লেনদেনের উপর ভিত্তি করে -কমার্স বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেমন-

ü  Business-to-Business (B2B)                    ü  Business-to-Consumer (B2C)

ü  Business-to-Employee (B2E)                   ü  Business-to-Government (B2G)

ü  Business-to-Machines (B2M)                   ü  Business-to-Manager (B2M)

ü  Consumer-to-Business (C2B)                   ü  Consumer-to-Consumer (C2C)

ü  Citizen-to-Government (C2G)                   ü  Government-to-Business (G2B)

ü  Government-to-Citizen (G2C)                    ü  Government-to-Employee (G2E)

ü  Government-to-Government (G2G)            ü  Manager-to-Consumer (M2C)

ü  Peer-to-Peer (P2P)                                       ü  Mobile Commerce (M-Commerce)

. ব্যবসা থেকে ব্যবসা (Business to Business-828): খুচরা ব্যবসায়ী থেকে পাইকারী ব্যবসায়ী অথবা পাইকারী ব্যবসায়ী থেকে খুচরা ব্যবসায়ীর সাথে লেনদেন করেন তাকে ব্যবসা থেকে ব্যবসা বলে।

. ব্যবসা থেকে ভোক্তা (Business to Consumer-B2C): খুচরা ব্যবসায়ী বা পাইকারী ব্যবসায়ী যখন ভোক্তার সাথে লেনদেন করেন তাকে ব্যবসা থেকে ভোক্তা বলে।

 ভোক্তা থেকে ব্যবসা (Consumer to Business-C2B): ভোক্তা যখন কোনো ব্যবসায়ীর সাথে লেনদেন করেন তখন তাকে থেকে ব্যবসা বলে।

 8. ভোক্তা থেকে ঢাকা (Consumer to Contender-CIC): যখন একজন ভোক্তা অপর তোকার নিকট সরাসরি লেনদেন করেন তখন তাকে ভোক্তা থেকে ভোক্তা বলে।

. ব্যবসা থেকে সরকার (Business to Government 82G): ব্যবসা থেকে সরকার ইলেকট্রনিক কমার্স সম্পাদিত হয় ব্যবসা প্রতিষ্ঠান রাষ্ট্রীয় খাতের মধ্যে। এটি সাধারণত রাষ্ট্রীয় বেচাকেনা, লাইসেন্স সংক্রান্ত কার্যাবলি, কর প্রদান ইত্যাদি ক্ষেত্রে সম্পাদিত হয়


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.