Header Ads

JAHANARA HUQ MOHILA COLLEGE

জাহানারা হক মহিলা কলেজ

Uses of Preposition at, after, by, before, for.

 

Preposition এর ব্যবহার

At: গতি, দায়িত্ব, দূরত্ব বোঝাতে at ব্যবহৃত হয়।

যেমন:-

মূল্য : i. I Bought this shirt at half price. ( আমি অর্ধেক মূল্যে (৫০% মূল্য হ্রাসে ) জামাটি কিনেছিলাম।)

          ii. The prices of daily commodities rose at a higher rate than inflation. 

                (মূল্যস্ফীতির চেয়ে বেশি দাম চড়েছিল নিত্য প্রয়োজনীয় দ্রব্যের )

গতি : i. This car runs at 300 kilometers per hour.

           ii. He always drives at 60 mph.

দায়িত্ব : i. You must do it at your own responcibility. (তুমি অবশ্যই নিজের খরচে এটা মেরামত করবে।)

ii. I shall do it at my own risk. (আমি নিজ দায়িত্বে/ঝুঁকিতে কাজটি করব )

দূরত্ব :   i. The school is at a stone's throw from here. (এখান থেকে স্কুলের দূরত্ব খুব কম।)

                ii. Can you read a car number-plate at fifty metres? 

                    (তুমি ৫০ মিটার দূরে থাকা গাড়ির নম্বর-প্লেট পড়তে পার কী?

After : পরে অনুযায়ী অর্থে after ব্যবহৃত হয়।

পরে : i. I shall go there after lunch. ( দুপুরে খাওয়ার পরে আমি সেখানে যাব।)

অনুযায়ী : i. The work has been done after his instruction. 

                     (তার নির্দেশনা অনুযায়ী কাজটি করা হয়েছে।)

By : কাছাকাছি, সময়ে, পাশে, মাধ্যম, পথ, সময়, অনুসারে, পরিমাপ, অঙ্গ-প্রত্যঙ্গ নির্দেশে, কারও সম্পর্কে জানাতে, শপথ করা অর্থে by ব্যবহৃত হয়।

কাছাকাছি সময়ে

i. Can you finish the work by next Monday? 

   (তুমি কি আগামী সোমবারের মধ্যে কাজটি শেষ করতে পারবে?)

ii. I will ring you by 4pm. (আমি তোমাকে চারটা নাগাদ ফোন করব।)

পাশে : i. The house is situated by the railway. (রেললাইনের পাশেই বাড়িটি অবস্থিত।)

ii. Come and sit by me. (আমার পাশে এসে বস।)

মাধ্যম : i. May I pay by cheque? (আমি চেকের মাধ্যমে পরিশোধ করতে পারি?)

ii. He achieved success by determination. (সে দৃঢ় প্রতিজ্ঞার মাধ্যমে সফলতা অর্জন করল।)

পথ :      i. I shall travel by road. (আমি সড়কপথে ভ্রমণ করব।)

ii. He entered by the back door ( সে পেছনের দরজা দিয়ে প্রবেশ করেছিল।)

সময় :   i.  She sleeps by day and works at night. (সে দিনের বেলা ঘুমায় আর রাতে কাজ করে।)

ii. The view is best seen by daylight. (দিনের আলোতে দৃশ্যটি সবচেয়ে ভাল দেখায়।)

অনুসারে :  i. It is 6 am by my watch. (আমার ঘড়ি অনুসারে এখন ৬টা বাজে।)

পরিমাপ :   ii. The room is 6 feet by 4 feet. 

                    (কক্ষটির দৈর্ঘ্য ফুট এবং প্রস্থ ফুট।)

অঙ্গ-প্রত্যঙ্গ নির্দেশে

                       i. She took me by the hand (সে আমার হাত ধরে ফেলল।)

                       ii. The man grabbed the boy by the scruff of the neck. (লোকটি ছেলেটির ঘাড়ে ধরল।)

কারও সম্পর্কে জানাতে

                        i. He is a German by birth. (সে জন্মসূত্রে একজন জার্মান।)

                        ii. Rimi is Muslim by religion. (ধর্মসূত্রে রিমি মুসলমান।)

শপথ করা অর্থে

                      i. I swear by you that I must do it. 

                       (তোমার নামে শপথ করে বলছি আমি অবশ্যই এটা করব।)

                       ii. I shall help you by Allah 

                        আল্লাহর নামে শপথ করে বলছি আমি তোমাকে সাহায্য করব।)

Before : কোনো কিছুর আগে এবং সম্মুখে অর্থে before ব্যবহৃত হয়।

আগে :           Delwar will be here before 5 am. (পাঁচটার আগে দেলওয়ার এখানে আসবে।)

সম্মুখে :        i. The accident occured before my eyes. (আমার চোখের সামনে দুর্ঘটনাটি ঘটেছিল।)

                        ii. The student dare not speak before him. (ছাত্রটি তার সামনে কথা বলতে সাহস পায় না।)

 

For : জন্য, সাহায্য অর্থে, উদ্দেশ্য বা কাজ নির্দেশে, কারণ নির্দেশে, গন্তব্য, সমর্থন অর্থে, মূল্য, বিনিময়ে, সময় নির্দেশে, দূরত্ব নির্দেশে for ব্যবহৃত

জন্য :           i. There is a letter for you. (তোমার একটি চিঠি আছে।)

                       ii. Are all these presents for me? (এসব উপহার কি আমার জন্য?)

সাহায্য অর্থে :  i. What can I do for you? (আমি তোমার জন্য কী করতে পারি?

                         ii. Would you please translate this letter for me? 

                         (আমার জন্য দয়া করে চিঠিটি অনুবাদ করবেন কী?)

উদ্দেশ্য বা কাজ নির্দেশে

                             i. What did you do that for? (তুমি কী উদ্দেশ্যে কাজটি করেছিলে?)

                             ii. He is learning English for his work. (সে তার কাজের উদ্দেশ্যে ইংরেজি শিখছে )

গন্তব্য :                 i. This ship is for Singapore ( জাহাজটি সিঙ্গাপুরে যাবে।)

                                ii. Are you leaving for home? (তুমি কি বাড়ির উদ্দেশ্যে রওয়ানা হয়েছো?)

কারণ নির্দেশে   i. Yangoon is famous for its many pagodas. 

                            (অনেক প্যাগোডার কারণে ইয়াঙ্গুন বিখ্যাত।)

                                ii. Dhaka is famous for mosques (ঢাকা মসজিদের জন্য বিখ্যাত।)

সমর্থন অর্থে :    i. Are you for or against the proposal? (তুমি কি প্রস্তাবের পক্ষে না বিপক্ষে?)

                           ii. We are campaigning for a bypass round the town. 

                            (আমরা শহরের চারিদিকে একটি সংযোগ সড়কের সমর্থনে প্রচারণা চালাচ্ছি।)

মূল্য :                i.  I bought book for 20 taka.  (আমি বিশটাকা দিয়ে বইটি কিনেছিলাম।)

বিনিময়ে  :        i. You will get a ticket for every 200 taka you pay.

                        ii. I shall exchange my my old car for a new one.

দূরর্ত্ব নির্দেশে :  i. Our Collage is far away my home.

                        ii. I walked for three kilometers.

 

 

 

 


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.