Header Ads

JAHANARA HUQ MOHILA COLLEGE

জাহানারা হক মহিলা কলেজ

সাধু ভাষারীতি থেকে চলিতরীতিতে রূপান্তর। চলিত ভাষারীতি থেকে সাধুরীতিতে রূপান্তর। সাধু ও চলিত ভাষার ক্রিয়া পদের পার্থক্য।

 



সাধু ভাষারীতি থেকে চলিতরীতিতে রূপান্তর

. সাধুরীতি : তাহার কথা শুনিয়া আমি 'কুলি কুলি' বলিয়া ডাক ছাড়িতে লাগিলাম। মেয়েটি উঠিয়া দুই চক্ষে অগ্নিবর্ষণ করিয়া বলিল, “না, আপনি যাইতে পারিবেন না, যেমন আছেন বসিয়া থাকুন।

চলিতরীতি : শুনে আমি 'কুলি কুলি' করে ডাক ছাড়তে লাগলাম। মেয়েটি উঠে দুই চোখে অগ্নিবর্ষণ করে বলল, “না, আপনি যেতে পারবেন না, যেমন আছেন বসে থাকুন।"

. সাধুরীতি : বিলাসিতা ওরফে সভ্যতার সঙ্গে সঙ্গে 'অনুকরণপ্রিয়তা' নামক আর একটা ভূত তাহাদের স্কন্ধে চাপিয়া আছে। তাহাদের আর্থিক অবস্থা সামান্য একটু সজ্জল হইলেই তাহারা প্রতিবেশী বড়লোকদের অনুকরণ করিয়া থাকে চলিতরীতি : বিলাসিতা ওরফে সভ্যতার সাথে সাথে অনুকরণপ্রিয়তা' নামক আর একটা ভূত তাদের স্কন্ধে চেপে আছে। তাদের আর্থিক অবস্থা সামান্য একটু সচ্ছল হলেই তারা প্রতিবেশী বড়লোকদের অনুকরণ করে থাকে। . সাধুরীতি : দুজন মহাজাগতিক কিউরেটর সৌরজগতের তৃতীয় গ্রহটি থেকে কয়েকটি পিঁপড়া তুলিয়া নিয়া গ্যালাক্সির অন্য গ্রহ-নক্ষত্রে রওনা দেয়, দীর্ঘদিন থেকে বিশ্বব্রহ্মাণ্ড ঘুরিয়া ঘুরিয়া গুরুত্বপূর্ণ প্রাণী সংগ্রহ করিয়াছে।

চলিতরীতি : দুজন মহাজাগতিক কিউরেটর সৌরজগতের তৃতীয় গ্রহটি থেকে কয়েকটি পিঁপড়া তুলে নিয়ে গ্যালাক্সির অন্য গ্রহ-নক্ষত্রে রওনা দেয়, দীর্ঘদিন থেকে বিশ্বব্রহ্মাও ঘুরে ঘুরে গুরুত্বপূর্ণ প্রাণী সংগ্রহ করছে।

. সাধুরীতি : 'হায়, আমার বেচারী মাতিলদা! আমারটি ছিল নকল। তাহার মূল্য ছয়শত ফ্রাঁর বেশি হইবে না।'

চলিতরীতি : 'হায়, আমার বেচারী মাতিলদা! আমারটি ছিল নকল। তার মূল্য ছয়শত ফ্রাঁর বেশি হবে না।

. সাধুরীতি : মিন্টুর ফেলে-যাওয়া নাকি রেখে যাওয়া রেইনকোটে ঢোকার পর থেকে তাহার পা শিরশির করিতেছে, আর এক মুহূর্ত দাঁড়াইয়া থাকা যাইতেছে না। প্রিনসিপ্যাল তাহাকে ডাকিয়া পাঠাইয়াছে সেই কখন!

চলিতরীতি : মিন্টুর ফেলে যাওয়া নাকি রেখে যাওয়া রেইনকোটে ঢোকার পর থেকে তার পা শিরশির করছে, আর এক মুহূর্ত দাঁড়িয়ে থাকা যাচ্ছে না। প্রিনসিপ্যাল তাকে ডেকে পাঠিয়েছে সেই কখন!

চলিত ভাষারীতি থেকে সাধুরীতিতে রূপান্তর

১. চলিতরীতি : বুড়ি আমায় ভালো না দেখতে পেয়ে কিংবা না চিনতে পেরে ডান হাত উঁচিয়ে তালু আড়ভাবে চোখের ওপর ধরল। বলল, কে বাবা তুমি? চেনলাম না তো?

সাধুরীতি : বুড়ি আমায় ভালো না দেখিতে পাইয়া কিংবা না চিনিতে পারিয়া ডান হাত উঁচাইয়া তালু আড়ভাবে চোখের ওপর ধরিল বলিল, কে বাবা তুমি, চিনিলাম না তো?

. চলিতরীতি : ভুলের মধ্য দিয়ে গিয়েই তবে সত্যকে পাওয়া যায়। কোনো ভুল করছি বুঝতে পারলেই আমি প্রাণ খুলে তা স্বীকার করে নেব। কিন্তু না বুঝেও নয়, ভয়েও নয়।

সাধুরীতি : ভুলের মধ্য দিয়া গিয়াই তবে সত্যকে পাওয়া যায়। কোনো ভুল করিয়াছি বুঝিতে পারিলেই আমি প্রাণ খুলিয়া তা স্বীকার করিয়া নিব। কিন্তু না বুঝিয়াও নয়, ভয়েও নয়।

. চলিতরীতি : নীরব ভাষায় বৃক্ষ আমাদের সার্থকতার গান গেয়ে শোনায়। অনুভূতির কান দিয়ে সে গান শুনতে হবে। তাহলে বুঝতে পারা যাবে জীবনের মানে বৃদ্ধি, ধর্মের মানেও তাই

সাধুরীতি : নীরব ভাষায় বৃদ্ধ আমাদের সার্থকতার গান গাইয়া শুনায়। অনুভূতির কান দিয়া সে গান শুনিতে হইবে। তাহা হইলে বুঝিতে পারা যাইবে জীবনের মানে বৃদ্ধি, ধর্মের মানেও তাহাই।

. চলিতরীতি : কৈলাশ বাহকের মাথায় খড় চাপাতে ব্যস্ত ছিল। চটপট শেষ দশটা চাপিয়ে দিয়ে সে যখন ফিরল, মাসি-পিসির সালতি দু-হাতের মধ্যে এসে গেছে।

সাধুরীতি : কৈলাশ বাহকের মাথায় খড় চাপাইতে ব্যস্ত ছিল। চটপট শেষ আঁটিটা চাপাইয়া দিয়া সে যখন ফিরিল, মাসি-পিসির সালতি দু-হাতের মধ্যে আসিয়া গিয়াছে।

. চলিতরীতি : এদিকে জেলের ভেতর আমরা দুইজনে প্রস্তুত হচ্ছিলাম অনশন ধর্মঘট করার জন্য। আমরা আলোচনা করে ঠিক করেছি, যাই হোক না কেন, আমরা অনশন ভাঙব না।

সাধুরীতি : এদিকে জেলের ভিতর আমরা দুইজনে প্রস্তুত হইতেছিলাম অনশন ধর্মঘট করিবার জন্য। আমরা আলোচনা করিয়া ঠিক করিয়াছি, যাই হোক না কেন আমরা অনশন ভাঙিব না।    



কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.